এক ব্যাগ রক্তের বিনিময়ে একটা ইলিশ

০২ নভেম্বর ২০১৯, ১৫:২৯

নিজস্ব প্রতিবেদক

কলকাতাবাসীর ইলিশপ্রীতির কথা কম বেশি সবারই জানা। তাই বলে রক্তের বিনিময়ে ইলিশ! সম্প্রতি পশ্চিমবঙ্গের উত্তর কলকাতার কলেজ স্কোয়ারের কাছে ‘মির্জাপুর বান্ধব সম্মিলনী’র উদ্যোগে যে রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়েছিলো, সেখানেই এমন কাণ্ড ঘটেছে।

স্থানীয় এক সংবাদ মাধ্যম জানায়, সেখানে এক ব্যাগ রক্ত দিলেই রক্ত দিলেই পাওয়া গেছে এক কেজির ইলিশ অথবা ইনডাকশন ওভেন। যার যেটা পছন্দ সে সেটাই নিয়েছে। এই কথা চাউর হওয়ার পর রক্তদাতাদের ভিড় বাড়তেই থাকে। ঘটনা জানাজানি হওয়ার পর ঘটনাস্থলে পৌঁছান স্বাস্থ্য দপ্তরের লোকজন। তারা গিয়ে মাঝপথেই বন্ধ করে দেন রক্তদান শিবিরটি। যদিও এরই মধ্যে ৬০ জন রক্তের বিনিময়ে ইলিশ এবং ইনডাকশন ওভেন নিয়ে বাড়ি ফিরে গেছেন।

ঘটনার সত্যতা স্বীকার করেছেন ‘মির্জাপুর বান্ধব সম্মিলনী’র সম্পাদক ও তৃণমূল নেতা সঞ্জয় নন্দী। তিনি জোর গলায় বলেন, ‘বুকের পাটা আছে, তাই প্রকাশ্যে উপহার দিয়েছি। আগে যত বার এমন শিবিরের আয়োজন করেছি, রক্তদাতাদের উপহার দিয়েছি। পরের বছরও দেব। এবার এক কেজি ইলিশ আর ইনডাকশন দিলাম। পরের বছর এর থেকেও ভালো কিছু দেব।’

জানা যায়, গোটা পশ্চিমবঙ্গ জুড়ে গত বেশ কয়েক বছর ধরেই স্বেচ্ছায় রক্তদানের আদর্শকে জলাঞ্জলি দিয়ে এভাবে উপহারের বিনিময়ে রক্ত নেয়া চলছে। এ নিয়ে এখনও প্রশাসনের কোনো তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

সূত্র: আনন্দবাজার