দেশের সবচেয়ে বজ্রপাত প্রবণ এলাকা সুনামগঞ্জ

০৪ জানুয়ারি ২০২০, ২০:০১

নিজস্ব প্রতিবেদক

হাওরের জেলা সুনামগঞ্জ দেশের সবচেয়ে বজ্রপাত প্রবণ এলাকা। জেলায় বজ্রপাতে মৃত্যুর ঘটনাও ঘটেছে বেশি। গত ১৬ বছরের একটি সমীক্ষায় এই তথ্য পাওয়া গেছে।

শনিবার সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাসন রাজা মিলনায়তনে ‘বজ্রপাত সংগঠনে আবহাওয়া জনিত অবস্থা পর্যবেক্ষণ এবং বাংলাদেশ বজ্রপাত মোকাবিলায় সহনশীল জনগোষ্ঠী গঠনে প্রশিক্ষণ কর্মশালা ও আবহাওয়া যন্ত্রপাতি স্থাপন’ শীর্ষক সভায় বক্তারা এ তথ্য জানান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের আয়োজনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় বক্তারা বলেন, গত ১৬ বছরে দেশব্যাপী বজ্রপাতের ঘটনা অনুসন্ধান করে জানা গেছে, দেশের পাঁচটি অধিক বজ্রপাত প্রবণ জেলার মধ্যে প্রথমেই রয়েছে সুনামগঞ্জ। বজ্রপাতে দেশে মোট প্রাণহানির ৪.৮২ শতাংশ ঘটেছে এই জেলায়। বজ্রপাত নিরোধে ও এতে মৃত্যুর হার কমাতে জনসচেতনতা বাড়ানো প্রয়োজন।

কর্মশালায় সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. তৌহিদা রশীদ। প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ আহমদ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, ড. আসিফ আহমদ, প্রফেসর ড. দেওয়ান আব্দুল কাদির, উপ-সচিব মো. কোরবান আলী। কর্মশালায় জেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, ইউপি চেয়ারম্যান, কৃষক, মসজিদের ইমাম ও শিক্ষার্থীরা অংশ নেন।