নির্যাতনের বর্ণনা দেওয়া বুয়েট শিক্ষার্থীদের ওয়েবপেজ বন্ধ

১০ অক্টোবর ২০১৯, ১৪:১৪

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের চালু করা একটি ওয়েবপেজ বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বেশ আগে চালু হলেও আবরার ফাহাদ হত্যার পর পেজে থাকা শতাধিক শিক্ষার্থীর অভিযোগ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। যুক্ত হয় নতুন কিছু অভিযোগ।

জানা গেছে, শিক্ষার্থীদের ওপর নির্যাতনের অভিযোগ জানাতে বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থীরা ওয়েবপেজটি চালু করে।

পেজটি বন্ধ হওয়ার কথা গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিটিআরসি-র চেয়ারম্যান মো. জহুরুল হক। তিনি বলেন, নিরাপত্তা পরিস্থিতিকে আরও খারাপ করতে পারে, এই আশঙ্কা থেকে পেজটি বন্ধ করা হয়েছে।

বুয়েটের হলগুলোতে ভিন্নমতের কারণে সাধারণ শিক্ষার্থীদের নির্যাতনের ঘটনা নতুন নয়। ওই ওয়েবপেজে আড়াই বছরে শিক্ষার্থীরা ১০৩টি অভিযোগ করেছেন। সেখানে র‍্যাগিং, ছাত্রলীগের মারধর, আবাসন ও ক্যানটিন সমস্যা, শিক্ষকদের ক্লাসের উপস্থিতিসহ নানা বিষয়ে অভিযোগ রয়েছে।

আরও বলা হচ্ছে, নির্যাতনের ঘটনাগুলো প্রশাসনকে জানানো হলেও তা বন্ধে কার্যকর উদ্যোগ নেওয়া হয়নি।

২০১৬ সালের শেষ দিকে বুয়েটের সিএসই বিভাগের কয়েকজন শিক্ষার্থী মিলে ওয়ানস্টপ অনলাইন রিপোর্টিং সিস্টেম (ইউ রিপোর্টার) নামে একটি সার্ভার গড়ে তোলেন। এতে বুয়েটের যেকোনো শিক্ষার্থী নিজের পরিচয় প্রকাশ না করে অভিযোগ জানাতে পারেন।

বিটিআরসি বুধবার এক চিঠিতে ইন্টারনেট গেটওয়ে (আইজিডব্লিউ) ও ইন্টারনেট সেবা প্রদানকারীদের (আইএসপি) ওয়েবপেজটি বন্ধের নির্দেশ দেয়। এই সংক্রান্ত চিঠি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। পেজটিতে জমা পড়া বেশ কিছু অভিযোগ বর্তমানে গুগল ড্রাইভে আপ করা হয়েছে।