ফের শৈত্যপ্রবাহের সাথে ঝরবে বৃষ্টি

০৭ জানুয়ারি ২০২০, ১৫:১৮

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বরের পর আবারও সারাদেশে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এ সময়ে তাপমাত্রা আরও হ্রাস পেয়ে বৃষ্টি হওয়ারও সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে আবহাওয়া অধিদপ্তর আগেই আভাস দিয়েছিলো জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে ৩টি শৈতপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তা সোমবার থেকেই শুরু হয়েছে গেছে।

আবহাওয়াবিদরা বলছেন, মঙ্গলবার দেশের বেশির ভাগ স্থানে একই ধরনের আবহাওয়া বিরাজ করবে। তবে রাজশাহী, পাবনা, কুড়িগ্রাম, যশোর ও চুয়াডাঙ্গায় যে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে, তা আরও কয়েকটি জেলায় ছড়িয়ে পড়তে পারে। বুধ ও বৃহস্পতিবার দেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি থেকে সামান্য বৃষ্টি হতে পারে।

এছাড়া আজ দিনের তাপমাত্রা বেড়ে শীতের দাপট কিছুটা কমতে পারে। তবে রাতের তাপমাত্রা কমে শীতের প্রকোপ বাড়তে পারে। দেশের বিভিন্ন স্থানে মৃদু থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

এদিকে শৈত্যপ্রবাহের কারণে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। ঘন কুয়াশায় ঢেকে থাকছে দিনের বেশিরভাগ সময়। তীব্র শীতে সবচেয়ে বেশী বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। শিশু ও বৃদ্ধরা আক্রান্ত হচ্ছে নিউমোনিয়া, জ্বর ও কাশিতে। নীলফামারীর সৈয়দপুর সরকারি হাসপাতালে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে একজন মারা গেছেন। এছাড়া কুয়াশার কারণে পদ্মা ও মেঘনায় নৌযান ও ফেরি চলাচল বিঘ্নিত হচ্ছে।