ভারতের আবর্জনা পৌঁছায় লস অ্যাঞ্জেলেসে : ট্রাম্প

১৪ নভেম্বর ২০১৯, ১৫:৪৪

নিজস্ব প্রতিবেদক

ভারতের রাজধানী নয়া দিল্লি যখন বায়ু দূষন মোকাবিলায় বেশ বিব্রতকর পরিস্থিতির মধ্যে রয়েছে তখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, ভারতের আবর্জনা ভেসে ভেসে শেষ পর্যন্ত গিয়ে পৌঁছায় লস অ্যাঞ্জেলেসে। মঙ্গলবার ট্রাম্প এই দাবি করেন বলে টাইমস অব ইন্ডিয়ার খবরে উল্লেখ করা হয়েছে।

ইকোনমিক ক্লাব অব নিউ ইয়র্কে ট্রাম্প বলেন, আপনারা জানেন, আমাদের ছোট্ট একটি সমস্যা রয়েছে। আমাদের অনেক ছোট একটি ভূখণ্ড রয়েছে- যুক্তরাষ্ট্র। আপনারা চীন, ভারত ও রাশিয়াসহ অন্য দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের তুলনা করেন। যেসব তাদের আবর্জনা পরিষ্কার করতে কিছু করছে না। তারা সাগরে যেসব আবর্জনা ফেলছে তা ভেসে লস অ্যাঞ্জেলেসে এসে পৌঁছায়।

ট্রাম্প মূলত তথাকথিত গ্রেফ প্যাসিফিক গার্বেজ প্যাচ, যা প্যাসিফিক ট্র্যাশ ভর্টেক্স নামেও পরিচিত সেটিকে ইঙ্গিত করে এই মন্তব্য করেছেন। এই আবর্জনা ভেসে ভেসে হাওয়াই ও ক্যালিফোর্নিয়ায় পৌঁছায়। এসব আবর্জনার মধ্যে রয়েছে প্লাস্টিক, ক্যামিকেল ও কাঠসহ অন্যান্য সামুদ্রিক আবর্জনা। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমের খবর অনুসারে, এসব আবর্জনার কিছু লস অ্যাঞ্জেলেসের কাছে ভেসে থাকতে দেখা গেছে।

তবে আবর্জনা বিশেষজ্ঞরা জানিয়েছেন, এসব এসেছে চীন, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড ও ভিয়েতনাম থেকে। এসবের মধ্যে ভারতীয় আবর্জনা নেই।

ডোনাল্ড ট্রাম্প আবারও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্যারিস চুক্তির বিরোধিতা করেছেন। তিনি এই চুক্তিকে অনেক বেশি অন্যায্য বলে আখ্যায়িত করে বলেন, ‘২০৩০ সাল পর্যন্ত এই চুক্তিতে চীনকে কোনও শাস্তির মুখে পড়তে হবে না। ভারতকে আমাদের ক্ষতিপূরণ দিতে হবে কারণ তারা উন্নয়নশীল রাষ্ট্র’।

এসময় রসিকতা করে ট্রাম্প বলেন, আমি বলছি, আমরাও উন্নয়নশীল রাষ্ট্র। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এই কথা শুনে উপস্থিত ব্যবসায়ীরা হেসে উঠেন।