সর্বোচ্চ ১১টি মনোনয়ন পেয়ে অস্কার দৌড়ে ‘জোকার’

১৪ জানুয়ারি ২০২০, ১৫:৩৩

নিজস্ব প্রতিবেদক

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে রাজত্ব করতে পারে ‘জোকার’। সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক ১১টি বিভাগে মনোনয়ন পেয়ে সেই আভাস দিলো ছবিটি। এর মধ্যে আছে গুরুত্বপূর্ণ সব শাখা।

এবারের অস্কারে ১০টি করে মনোনয়ন পেয়েছে গ্যাংস্টারধর্মী ‘দি আইরিশম্যান’, প্রথম বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ‘নাইনটিন সেভেনটিন’ ও ষাটের দশকের হলিউডকে তুলে ধরা ‘ওয়ান্স আপন অ্যা টাইম…ইন হলিউড’। সবই সেরা চলচ্চিত্র বিভাগে লড়ছে। একই বিভাগে আরও মনোনীত হয়েছে কার রেসিং নির্ভর ‘ফোর্ড ভার্সাস ফেরারি’, নাৎসি যুগের ব্যাঙ্গ ‘জোজো র‌্যাবিট’, ধ্রুপদি উপন্যাস অবলম্বনে সাজানো ‘লিটল উইমেন’, বিয়েবিচ্ছেদ বিষয়ক ‘ম্যারিজ স্টোরি’ ও দক্ষিণ কোরিয়ার সামাজিক বিদ্রুপ নিয়ে ‘প্যারাসাইট’।

সনি পিকচার্সের ‘লিটল উইমেন’ অস্কারের ইতিহাসে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত তৃতীয় ছবি, যেখানে চিত্রনাট্য, পরিচালনা ও প্রযোজনাসহ বেশিরভাগ ক্ষেত্রে কাজ করেছেন নারীরা। কিন্তু সেরা পরিচালক বিভাগে জায়গা পাননি কোনও নারী। আশা করা হচ্ছিল, ‘লিটল উইমেন’ ছবির জন্য গ্রেটা গারউইগ মনোনয়ন পাবেন। ২০১৮ সালে ‘লেডি বার্ড’ অস্কারে প্রথম মনোনয়ন এনে দিয়েছিল তাকে। যদিও এবারের আসরে সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য বিভাগে ঠিকই মনোনীত হয়েছেন তিনি। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ইতিহাসে মাত্র পাঁচজন নারী সেরা পরিচালক বিভাগে মনোনীত হয়েছেন। তাদের মধ্যে কেবল ক্যাথরিন বিগেলো ‘দ্য হার্ট লকার’ ছবির সুবাদে পুরস্কারটি জিতেছেন।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার (১৩ জানুয়ারি) ঘোষিত মনোনয়ন তালিকায় স্থান পেয়েছেন রেকর্ড ৬২ জন নারী। অস্কারের আট হাজার সদস্যের ভোটে এটি চূড়ান্ত হয়েছে।

এবার সেরা পরিচালক বিভাগে লড়ছেন মার্টিন স্করসেসি (দি আইরিশম্যান), টড ফিলিপস (জোকার), স্যাম মেন্ডেস (নাইনটিন সেভেন্টিন), কোয়েন্টিন টারান্টিনো (ওয়ান্স আপন অ্যা টাইম ইন…হলিউড) ও বঙ জুন-হো (প্যারাসাইট)।

সেরা অভিনেতা বিভাগে কমিকসের ভিলেন জোকার চরিত্রে অভিনয়ের জন্য ওয়াকিন ফিনিক্স মনোনীত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী অ্যান্টোনিও ব্যান্ডেরাস (পেইন অ্যান্ড গ্লোরি), লিওনার্দো ডিক্যাপ্রিও (ওয়ান্স আপন অ্যা টাইম ইন…হলিউড), অ্যাডাম ড্রাইভার (ম্যারিজ স্টোরি) ও জনাথন প্রাইস (দ্য টু পোপস)। তাদের মধ্যে প্রথমবার অস্কার মনোনয়ন পেলেন স্প্যানিশ অভিনেতা ব্যান্ডেরাস ও ৭২ বছর বয়সী জনাথন প্রাইস।

অভিনয়শিল্পী বিভাগে সংখ্যালঘু কৃষ্ণাঙ্গদের মধ্যে কেবল আছেন সিনথিয়া এরিভো। সেরা অভিনেত্রী ছাড়াও ‘হ্যারিয়েট’ ছবিতে ‘স্ট্যান্ড আপ’ গানটি গাওয়ার জন্য সেরা মৌলিক গান বিভাগে মনোনয়ন পেয়েছেন তিনি। তার সঙ্গে সেরা অভিনেত্রী বিভাগে লড়ছেন স্কারলেট জোহানসন (ম্যারিজ স্টোরি), সার্শা রোনান (লিটল উইমেন), শার্লিজ থেরন (বম্বশেল) ও রেনে জেলওয়েগার (জুডি)। তাদের মধ্যে রেনে ১৬ বছর পর এই স্বাদ পেলেন। ২০০২ থেকে ২০০৪ পর্যন্ত টানা তিন বছর মনোনয়ন পেয়েছিলেন তিনি। শার্লিজ থেরন ১৪ বছর পর অস্কারে মনোনীতদের খাতায় নাম লেখালেন।

স্কারলেট জোহানসন ‘জোজো র‌্যাবিট’ ছবির জন্য সেরা পার্শ্ব-অভিনেত্রী হিসেবেও মনোনীত হয়েছেন। একই ছবিতে তার সহশিল্পী লরা ডার্ন আছেন তালিকায়। এ বিভাগে তাদের প্রতিদ্বন্দ্বী ক্যাথি বেটস (রিচার্ড জুয়েল), ফ্লোরেন্স পিউ (লিটল ওমেন) ও মার্গট রবি (বম্বশেল)। ব্রিটিশ তারকা ফ্লোরেন্স পিউ’র জন্য এটি প্রথম মনোনয়ন। ১৯৯১ সালে ‘মিজারি’ ছবির জন্য অস্কারে অভিনেত্রী হয়েছেন ক্যাথি বেটস। এরপর আরও দু’বার পার্শ্ব-অভিনেত্রী হিসেবে মনোনীত হয়েছিলেন তিনি। এবার ক্লিন্ট ইস্টউডের ‘রিচার্ড জুয়েল’ ছবির জন্য মনোনয়ন জুটলো তার।

পার্শ্ব-অভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন টম হ্যাঙ্কস (অ্যা বিউটিফুল ডে ইন দ্য নেইবারহুড), অ্যান্থনি হপকিন্স (দ্য টু পোপস), আল পাচিনো (দি আইরিশম্যান), জো পেসি (দি আইরিশম্যান) ও ব্র্যাড পিট (ওয়ান্স আপন অ্যা টাইম ইন…হলিউড)। তাদের মধ্যে ২২ বছর পর অস্কারে মনোনীত হলেন স্যার অ্যান্থনি হপকিন্স। এ নিয়ে সংখ্যাটা দাঁড়ালো পাঁচে। এর মধ্যে কেবল ১৯৯২ সালে ‘দ্য সাইলেন্স অব দ্য ল্যাম্বস’-এর সুবাদে পুরস্কার জিতেছেন তিনি। নবমবারের মতো অস্কার মনোনীতদের তালিকায় ঢুকলেন আল পাচিনো। ২৭ বছর পর আবারও এই স্বাদ পেলেন তিনি। ১৯ বছর পর মনোনয়ন জুটেছে টম হ্যাঙ্কসের কপালে।
মজার ব্যাপার হলো, পার্শ্ব-অভিনেতা বিভাগে মনোনীত সবাই বুড়ো! পিট ৫৬, টম হ্যাঙ্কস ৬৩, জো পেসি ৭৬, আল পাচিনো ৭৯ ও অ্যান্থনি হপকিন্স ৮২ বছর বয়সী। অভিনয়শিল্পী বিভাগে অভিনেতাদের গড় বয়স ৬০ বছর আর অভিনেত্রীদের ৪০ বছর।

অস্কারের আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগটি আগে বিদেশি ভাষার ছবি হিসেবে পরিচিত ছিল। এতে মনোনয়ন পেয়েছে দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’, স্পেনের ‘পেইন অ্যান্ড গ্লোরি’, পোল্যান্ডের ‘করপাস ক্রিস্টি’, উত্তর মেসিডোনিয়ার ‘হানিল্যান্ড’ ও ফ্রান্সের ‘লে মিজেরাবেলস’।

দক্ষিণ কোরিয়ার প্রথম ছবি হিসেবে অস্কারের সেরা চলচ্চিত্র ও সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র দুই বিভাগেই মনোনয়ন পেলো ‘প্যারাসাইট’। ছবিটির নির্মাতা বঙ জুন-হো সেরা পরিচালক বিভাগে মনোনীত হয়েছেন। সেরা মৌলিক চিত্রনাট্যের মনোনয়নও জুটেছে তার কপালে।

ভিডিও স্ট্রিমিং প্রতিষ্ঠান নেটফ্লিক্স প্রযোজনা করেছে ‘ম্যারিজ স্টোরি’, ‘দি আইরিশম্যান’ ও ‘দ্য টু পোপস’। এর সুবাদে সব মিলিয়ে ২৪টি অস্কার মনোনয়নে যুক্ত হলো তাদের নাম। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার স্ত্রী মিশেলের প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে নেটফ্লিক্স নির্মিত ‘আমেরিকান ফ্যাক্টরি’ মনোনয়ন পেয়েছে সেরা প্রামাণ্যচিত্র বিভাগে।

অ্যানিমেটেড ছবির বিভাগে মনোনীত ‘আই লস্ট মাই বডি’ ও ‘ক্লাউস’ নেটফ্লিক্সের প্রযোজনা। এগুলোর সঙ্গে লড়ছে ‘হাউ টু ট্রেইন ইউর ড্রাগন: দ্য হিডেন ওয়ার্ল্ড’, ‘মিসিং লিংক’ ও ‘টয় স্টোরি ফোর’। তবে জায়গা পায়নি ডিজনির ‘ফ্রোজেন টু’। যদিও সেরা মৌলিক গানের তালিকায় আছে ছবিটির ‘ইনটু দ্য আননৌন’। এ বিভাগের মাধ্যমে একমাত্র মনোনয়ন পেয়েছে এলটন জনের বায়োপিক ‘রকেটম্যান’। ‘ব্রেকথ্রো’ ছবির “আই’ম স্ট্যান্ডিং উইথ ইউ” গানের জন্য ১১তম অস্কার মনোনয়ন পেলেন ৬৩ বছর বয়সী ডায়েন ওয়ারেন। আগের ১০বার খালি হাতে ফিরতে হয়েছে এই আমেরিকান গায়িকাকে।

সুরকার জন উইলিয়ামস ‘স্টার ওয়ারস: দ্য রাইজ অব স্কাইওয়াকার’ ছবির সুবাদে ৫২তম অস্কার মনোনয়ন পেলেন। ৮৭ বছর বয়সী এই সংগীতশিল্পী সবচেয়ে বেশি অস্কার মনোনয়ন পাওয়ার রেকর্ড ধরে রেখেছেন। এবারের অস্কারে সেরা মৌলিক সুর বিভাগে তার প্রতিদ্বন্দ্বী আইসল্যান্ডের হিলদুর গুনাডট্টির (জোকার), ফ্রান্সের আলেকজান্ডার দেসপ্লাঁ (লিটল উইমেন), আমেরিকার র্যা ন্ডি নিউম্যান (ম্যারিজ স্টোরি) ও থমাস নিউম্যান (নাইনটিন সেভেন্টিন)।

উত্তর মেসিডোনিয়ার ‘হানিল্যান্ড’ সেরা প্রামাণ্যচিত্র ও সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র দুই বিভাগেই মনোনয়ন পেয়েছে।

মনোনয়ন তালিকায় টেরন এজারটন (রকেটম্যান), রবার্ট ডি নিরো (দি আইরিশম্যান), জেনিফার লোপেজ (হাসলার্স), এডি মারফি (ডলমাইট ইজ মাই নেম), অকোয়াফিনা (দ্য ফেয়ারওয়েল), পরিচালক নোয়া বাউমব্যাক ও অ্যানিমেটেড ছবি ‘দ্য লায়ন কিং’ জায়গা না পাওয়ায় ব্যাপক আলোচনা হচ্ছে।

আগামী ৯ ফেব্রুয়ারি হলিউডের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন তারকারা। তবে গতবারের মতো এবারও সঞ্চালক থাকবে না। অনুষ্ঠানটি এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২২৫টি দেশে সরাসরি দেখানো হবে।
অস্কার মনোনয়ন ২০২০: শীর্ষে যেসব ছবি
জোকার: ১১
ওয়ান্স আপন অ্যা টাইম ইন…হলিউড: ১০
দি আইরিশম্যান: ১০
নাইনটিন সেভেনটিন: ১০
ম্যারিজ স্টোরি: ৬
প্যারাসাইট: ৬
লিটল উইমেন: ৬
জোজো র‌্যাবিট: ৬
ফোর্ড ভার্সাস ফেরারি: ৪

সূত্র: রয়টার্স. বিবিসি